কিভাবে উইন্ডোজ রিমোট ডেক্সটপ (RDP) এর পারফরম্যান্স উন্নত করবেন

হোস্ট বাংলা উইন্ডোজ VPS ব্যবহার করতে যেয়ে কেউ কেউ প্রশ্ন করেন যে উনাদের VPS কানেকশন স্লও পাচ্ছেন এবং কিভাবে এটাকে আরও ফার্স্ট করা যায়?

এখানে প্রথমেই বলে নেয়া ভাল যে আমরা আমাদের শবগুলো সার্ভার আগে থেকেই উইন্ডোজ VPS এর জন্য অপ্টিমাইজ করে তার পরে ক্লায়েন্ট দের কে দেই। সুতরাং সার্ভার সাইড এ কোন রকম স্পীড রেলেটেড সমস্যা থাকার কথা নয়। তারপরও আপনার যদি কোনও কারনে মনে হয় যে এটি সার্ভার রেলাটেড সমস্যা, অবশ্যই আমাদের সাপোর্ট টিম কে জানাবেন।

আর দেরি না করে চলুন আমরা জেনে নেই কি কি কারনে RDP পারফরম্যান্স স্লও হতে পারে এবং কিভাবে এই সমস্যা সমাধান করা যায়।

নেটওয়ার্ক/ইন্টারনেট লাইনঃ

ন্যূনতম ব্রডব্যান্ড অথবা হই স্পীড কানেকশান ব্যবহার করা উচিৎ। মোবাইল 3G, 4G অথবা স্যাটেলাইট ইন্টারনেট না ইউস করাই ভাল, এতে পারফরম্যান্স ভাল আসবে না।

রিমোট ডেক্সটপ ক্লায়েন্ট/সফটওয়্যার টি ওপেন করুনঃ

এটি নির্ভর করবে আপনি কোন উইন্ডোজ ভার্সন ব্যবহার করছেন তার উপর। সাধারণত স্টাট বাটনে ক্লিক করে সার্চ বক্সে “Remote Desktop connection” -লিখে enter- প্রেস করলে RDP- সফটওয়্যারটি ওপেন হবে। অথবা All programs > accessories- থেকেও RDP ওপেন করতে পারবেন।

how to open remote desktop client

ডিসপ্লে টেব সেটিংস এডজাস্ট করুন:

প্রথমে “Option” বাটনে ক্লিক করুন । এরপর ডিসপ্লে টেব-এ ক্লিক করুন। Colors section থেকে 16 bit- অপশনটি সিলেক্ট করুন। Color settings যত কম হবে, connection তত দ্রুত হবে। কিন্তু এতে করে কিছু ক্ষেত্রে গ্রাফিক্সের পারফরমেন্স কম পেতে পারেন।

Remote desktop client

Remote Desktop colour settings

লোকাল রিসোর্স টেব সেটিংস এডজাস্ট করুন:

“Local Resources” tab এ ক্লিক করুন। এরপর সেটিংস বাটন টিতে ক্লিক করুন। সেটিংস অপশনটি ওপেন হলে সেখান থেকে “Do not play” রেডিও বাটনে ক্লিক করুন, ওকে ক্লিক করুন। Local devices and resources বক্স থেকে “Printers” চেক বক্সটি উঠিয়ে দিন।

RDP local resorce

RDP Audio Settings

এক্সপেরিন্স টেব সেটিংস এডজাস্ট করুন:

“Experience tab” এ ক্লিক করুন। সেখান থেকে “Persistent bitmap caching” ছাড়া বাকি সবগুলো চেক বক্স উঠিয়ে দিন। কারন বাকি সবগুলো অপশনই ভাল পরিমানে bandwidth consume করে।

RDP Experience settings

এরপর যথারীতি কানেক্ট বাটনে ক্লিক করে আপনার উইন্ডোজ রিমোট ডেস্কটপে লগইন করুন। প্রথমবার লগইন করার সময় আপনি এরকম একটি উইন্ডো দেখতে পারেন। সেখান থেকে “Do not ask me again for connection to this computer” সিলেক্ট করে কানেক্ট ক্লিক করুন।

এরপরে উইন্ডো তে আপনার User name এবং password চাইবে। আপনি যদি বারবার password টাইপ করতে না চান তাহলে “Remember my credentials” চেক বক্সে ক্লিক করে ওকে করুন।

RDP connection

এরপর যদি কোন সার্টিফিকেট ভ্যালিডেশন উইন্ডো আসে তাহলে “Yes” ক্লিক করুন। কয়েক সেকেন্ড সময় দিন আপনার উইন্ডোজ সার্ভার কানেক্ট হওয়ার জন্য।

আশাকরি এই পদ্ধতিটি অনুসরণ করলে আপনার রিমোট ডেস্কটপ কানেকশনটি আগের থেকে আরও দ্রুত হবে। যদিও বা সাভারের গ্রাফিক্সের performance কিছুটা কম পেতে পারেন। তারপরও যে স্পীডটি পাবেন তা অতুলনীয়।

আপনি যদি “হোস্ট বাংলার” উইন্ডোজ VPS এর কনফিগার এবং প্রাইজিং সম্পর্কে জানতে চান তাইলে নিচের লিংকে ক্লিক করুন এবং এই আটিকেলটি সম্পর্কে কোন মতামত থাকলে নিচের কমেন্ট বক্সে জানান।

For more info about Windows VPS click here.

Leave a Comment